ঢাকা, সোমবার, ৬ মে, ২০২৪

দোহারে সরকারি জমি দখলমুক্ত করলো প্রশাসন

ঢাকার দোহার উপজেলার জয়পাড়া বাজার এলাকার কাঠপট্টিতে অবস্থিত ১৬.৫ শতাংশ সরকারি অধিগ্রহণভুক্ত জমি ঢাকা জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেটের নির্দেশেক্রমে উচ্ছেদ অভিযান পরিচালনা করেন দোহার উপজেলা প্রশাসন।
বুধবার সকাল ৯টায় এ উচ্ছেদ অভিযান পরিচালনা করেন দোহার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট জ্যোতি বিকাশ চন্দ্র।
জানা যায়, ১৯৬৭ সালে নদী সিকক্তি আইনে উপজেলার জয়পাড়া হাট-বাজারের ১৬.৫০ শতাংশ জমি বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বি.এ.ডি.সি) এর নামে অধিগ্রহণ করা হয়। পরবর্তীতে জাল-জালিয়াতির মাধ্যমে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের অধিগ্রহণকৃত জমিটি ব্যক্তি মালিকানা দেখিয়ে একাধিক ব্যক্তির নিকট বিক্রয় করে একটি কুচক্রি মহল। জমিটির বর্তমান বাজার মূল্য প্রায় ১০ কোটি টাকা।
দোহার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জ্যোতি বিকাশ চন্দ্র জানান, কৃষি অধিদপ্তরের যুগ্ম-পরিচালক মেজবাহ্ উদ্দিন আহমেদের সাক্ষরিত আবেদনের প্রেক্ষিতে, ঢাকা জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শহিদুল ইসলামের নির্দেশে উপজেলা ভূমি অফিস ১৭/৬৭-৬৮ একটি মিসকেস মঞ্জুর করে। তার ধারাবাহিকতায় বুধবার সকালে ঢাকা জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শহিদুল ইসলামের নির্দেশে উচ্ছেদ অভিযান চালিয়ে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের অধিগ্রহণকৃত জমিটি দখলমুক্ত করে কৃষি অধিদপ্তরকে বুঝিয়ে দেওয়া হয়।
এ বিষয়ে দখলদার জয়পড়া বাজারের কুদ্দুস হার্ডওয়ার ও আবুল ব্রিকের স্বত্তাধিকারীরা জানান, আমরা ১০ বছর আগে ২০ লাখ টাকা প্রতি শতাংশ দরে এই জমি ক্রয় করেছি। এখন আমাদের এই ক্ষতিপূরণ কে দেবে?
এ বিষয়ে দোহার উপজেলা নির্বাহী কর্মকর্তা এ.এফ.এম ফিরোজ মাহমুদ জানান, ঢাকা জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শহিদুল ইসলামের নির্দেশে এই উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়েছে। এ ছাড়াও অবৈধ দখলকারীদের ১ সপ্তাহ আগে মালামাল ও স্থাপনা সরিয়ে নিতে নোটিশ দেওয়া হয়েছে। কিন্তু তারা স্থাপনা ও মালামাল না সরিয়ে সরকারি কাজে বাঁধা সৃষ্টি করেছে। পরবর্তীতে এই উচ্ছেদ অভিযান পরিচালনা করে জমিটি দখলমুক্ত করে কৃষি অধিদপ্তরকে জমি বুঝিয়ে দেওয়া হয়েছে।
ads

Our Facebook Page